শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

জলবায়ুর লক্ষ্যমাত্রা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সিএসপি ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে জলবায়ুর লক্ষ্যমাত্রা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন।

সোমবার (২২ এপ্রিল) ১১ টার দিকে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত ন্যাশনাল এডাপটেশন প্ল্যান (ন্যাপ) এক্সপো-২০২৪ এর উদ্বোধনে এ আহ্বান জানান তিনি।

এ সময় বিশ্বের যুদ্ধ পরিস্থিতিতে অস্ত্র সরবরাহ এবং আর্থিক সহায়তা প্রদান প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধে অস্ত্র সরবরাহে অর্থ ব্যয় না করে জলবায়ুতে ব্যয় করলে বিশ্ব রক্ষা পেতো।

উদ্বোধনী বক্তব্যে শেখ হাসিনা বলেন, জলবায়ুর সমস্যা সমাধানে কার্যকর ও সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ। জলবায়ুর লজ অ্যান্ড ডেমেজ ফান্ড আদায়েও বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পরবর্তী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ তৈরির লক্ষ্যে বিশ্বের সব অংশীদারদের সঙ্গে কাজ করতে হবে বলে জানান তিনি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব প্রসঙ্গে তিনি বলেন, কার্বন নিঃসরণ ১.৫ এ রাখার জন্য উন্নত দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে তাদের বাজেট বাস্তবায়ন করতে হবে। যেসব দেশ ন্যাপ বাস্তবায়ন করেছে তারা যেন আর্থিক সহায়তা পায় সেদিকে সচেষ্ট হতে হবে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগণকে সহায়তা এবং অভিযোজন ও প্রশমন বাজেট প্রদান করতে হবে। আমার প্রত্যাশা এক্ষেত্রে উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে।

সিএসপি/বিআরসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ