শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন

মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মন্ত্রণালয়ের সদিচ্ছার প্রয়োজন: বাহাউদ্দিন নাছিম

সিএসপি ডেস্ক:

মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের যে দাবি এসেছে, তা বাস্তবায়ন করতে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সদিচ্ছার প্রয়োজন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম।

শনিবার (৩০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘মুক্তিযুদ্ধে মঠবাড়ীয়া ও দক্ষিণাঞ্চল’বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের পাশাপাশি রাজাকারদের তালিকাও প্রকাশ করা উচিত। ধরতে হবে। আজ মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন করা হয়েছে। কিন্তু রাজাকারদের তালিকা প্রণয়ন করা হয় না। মুক্তিযুদ্ধের ইতিহাসের পাশাপাশি যারা এই যুদ্ধের বিরোধিতা করেছে, মা-বোনদের সম্ভ্রমহানি করেছে, সেসব কুখ্যাত ইতিহাসও তুলে ধরা উচিত। হোক সেসব পাকিস্তানি দোসরদের ইতিহাস, তবুও সেসব ইতিহাস জনগণকে অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, বইটি প্রকাশের ক্ষেত্রে লেখককে যারা অনুপ্রাণিত করেছেন, তাদের সবার প্রতি আমার শ্রদ্ধা রইল। এ পৃষ্ঠপোষকতার কারণেই দেশের ইতিহাসকে বিকৃতির হাত থেকে রক্ষা করা যাচ্ছে। যারা দেশের মুক্তিযুদ্ধকে মেনে নিতে পারেনি, যারা এখনো পাকিস্তানিদের দোসর হিসেবে কাজ করছে। তাদের ইতিহাসও আগামী প্রজন্মের জানা উচিত। যতদিন বিশ্বের মানচিত্রে বাংলাদেশের নাম থাকবে, ততদিন মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা জ্বলজ্বল করবে।

সিএসপি/বিআরসি

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ