মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন

লোহাগাড়ায় ইউএনও’র ‘মভ টেস্ট’ এর ১ম পর্বের পরীক্ষায় অংশ নিলো ৩২হাজার শিক্ষার্থী

রায়হান সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার সকল মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং মাদ্রাসায় একযোগে ইউএনও শরীফ উল্যাহ’র উদ্যোগে ‘মভ টেস্ট-২০২৩’ এর ১ম পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় সমগ্র উপজেলার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় ৩২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন । শিক্ষার্থীরা স্ব-স্ব বিদ্যালয়ে এই পরীক্ষায় অংশগ্রহণ করে।

পরীক্ষাটি মূলত ইংরেজি ভোকাবুলারির উপর হয়ে থাকে। এভরিডে ফাইভ ওয়ার্ডস নামে একটি ওয়্যাটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ইউএনও প্রতিদিন নতুন পাঁচটি করে ইংরেজি শব্দার্থ সরবরাহ করেন। পরে সেগুলো শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া হয়। শিক্ষার্থীরা বিপুল আগ্রহ ও উৎসাহসহকারে সেগুলো আয়ত্ত করে থাকে। শিক্ষার্থীদেরকে এবিষয়ে ব্যাপকভাবে উদ্বুদ্ধ করতে ইউএনও একের পর এক শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় শেষে উপস্থিত প্রতিযোগিতা আয়োজন করে বিজয়ীদেরকে ‘উইনার্স ব্যাগ’ প্রদান করে পুরস্কৃত করে থাকেন৷ আর ভোকাবুলারি শেখায় শিক্ষার্থীদের বড় পরিসরে পুরস্কৃত করার জন্য তিনি আয়োজন করে থাকেন ‘মভ টেস্ট’। ২০২৩ সালে নতুন ৪০০ টি ইংরেজি শব্দার্থ সরবরাহ করা হয়েছে। ২০২২ সালে ৩০০ টি শব্দার্থ সরবরাহ করা হয়েছিল। চূড়ান্ত পর্বের পরীক্ষা শেষে বিজয়ীদের হাতে আকর্ষণীয় পুরস্কার তুলে দেওয়া হয়েছিল।
এ বছর ১ম পর্বের পরীক্ষা শেষে ২য় ও ৩য় পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তারপর চূড়ান্তভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে মর্মে জানা যায়।

ইউএনও শরীফ উল্যাহ জানান, মূলত শিক্ষার্থীদের ইংরেজি শব্দভাণ্ডার সমৃদ্ধ করার মাধ্যমে ইংরেজিতে তাদেরকে সাহসী, আত্মবিশ্বাসী ও দক্ষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এভরিডে ফাইভ ওয়ার্ডস ও মভ টেস্ট এর আয়োজন করা হয়েছে। আমি বিশ্বাস করি, এই উদ্যোগের সুফল শীঘ্রই আমরা দেখতে পাবো।

ইউএনও শরীফ উল্যাহ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন কালে আরো সাথে ছিলেন লোহাগাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) মাহবুব আলম শাওন ভুঁইয়া,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুরুল ইসলাম, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাস্টার এসকে সামশুল আলমসহ স্ব স্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ ও সকল শিক্ষক-শিক্ষিকাবৃন্দরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ