শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

রাঙামাটির বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু !

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটির বরকলের দূর্গম এলাকা ভূষন ছড়ায় অজ্ঞাত রোগে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বর্তমানে ১০-১৩ জন এ রোগে আক্রান্ত রয়েছেন বলেও জানা গেছে।

স্থানীয়রা জানায়, বরকল উপজেলার ৪ নম্বর ভূষণছড়া ইউনিয়নের ১৪৯ নম্বর গুইছড়ি মৌজার চান্দবিঘাট পাড়ায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয় গত জানুয়ারিতে। আক্রান্ত ব্যক্তিদের শরীরে হঠাৎ করে ব্যথা অনুভব হচ্ছে, তীব্র তাপমাত্রায় জ্বর আসে, বমি বমি ভাব হয়। আবার কেউ কেউ রক্ত বমিও করে। জানুয়ারি থেকে চলতি মাস পর্যন্ত পাঁচজনের মৃত্যু হলেও আক্রান্ত রয়েছে ১০-১৩ জন।

স্থানীয়রা আরও জানায়, গ্রামের আশপাশে কোনও স্বাস্থ্যসেবা কমপ্লেক্স না থাকায় পাহাড়ি বৈদ্য-করিরাজি চিকিৎসা নিচ্ছেন গ্রামবাসীরা।

তবে স্থানীয়দের ধারণা কিছুদিন আগে গ্রামের অনেকেই মিলে একটি পুরনো বট গাছ কেটে ফেলেছে। গাছটি একটি ‘আধ্যাত্মিক’গাছ বলে তাদের ধারণা। গাছটি কেটে ফেলার কারণে স্থানীয়রা অজ্ঞাত রোগে আক্রান্ত হচ্ছেন।

বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা সিএসপি নিউজকে বলেন, ওই এলাকায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে কয়েকজন মানুষ মারা গেছেন। আমি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। সেখানে একটি মেডিকেল টিম পাঠানোর কথা রয়েছে।

বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মংক্যছিং সাগর সিএসপি নিউজকে জানান, মঙ্গলবার উপজেলা পরিষদের চেয়ারম্যান বিষয়টি আমাকে জানিয়েছেন। এর আগে বিষয়টি কেউ আমাদের জানাননি। তবে আমরা এ পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পেয়েছি। আজকে (বুধবার) আমরা সিভিল সার্জনের সঙ্গে আলাপ করে ছয় সদস্যের একটা মেডিকেল টিম গঠন করেছি। সন্ধ্যার সময় মেডিকেল টিমটি রওনা হবে। আশা করছি আগামীকাল তারা সেখানে পৌঁছে চিকিৎসাসেবা দিতে পারবে।

রাঙামাটির সিভিল সার্জন (সিএস) ডা. নীহার রঞ্জন নন্দী সিএসপি নিউজকে বলেন, এলাকাটি খুব দুর্গম হওয়ায় আমাদের খবর পেতে খুব দেরি হয়ে গেছে। আমরা ইতোমধ্যে মেডিকেল টিম রেডি করে পাঠানোর ব্যবস্থা করেছি। এটা খাবার থেকে বিষক্রিয়া হয়েছে বলে আমার ধারণা। আজ বুধবার বিকালে একটি মেডিকেল টিম ঘটনাস্থলের দিকে রওনা দেবে। তারা সেখানে পৌঁছানোর পর কাল বৃহস্পতিবার থেকে চিকিৎসাসেবার কার্যক্রম শুরু করবেন বলেও তিনি জানান।

সিএসপি/বিআরসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ