শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

টাইগার পাসে র‌্যাম্পের নামে শতবর্ষী গাছ কাটার প্রতিবাদে বাসদ

সিএসপি ডেস্ক:

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প বানানোর জন্য টাইগার পাসের শতবর্ষী গাছ কাটার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয় বলেন, উন্নয়নের নামে চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশ ধ্বংসের পরিকল্পনা করছে সিডিএ। টাইগার পাসের ৪৪টি গাছ কেটে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প বানানোর এই পরিকল্পনা বাস্তবায়ন হলে এক ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন হতে হবে নগরবাসীকে।

চট্টগ্রামের ফুসফুসখ্যাত সিআরবি সংলগ্ন টাইগার পাসের এই রাস্তার শতবর্ষী গাছগুলো আইকনিক শুধু নয় নগরের পরিবেশ রক্ষায় ভূমিকা রাখে। রাস্তা বানানোর জন্য এভাবে গাছ কাটার সিদ্ধান্ত পরিবেশ ধ্বংসেরই নামান্তর মাত্র। উন্নয়নের নামে মুনাফা লোটার এক ভয়াবহ ষড়যন্ত্র। অপরিকল্পিত নগরায়ন ও সিডিএ’র বিভিন্ন দায়িত্বহীনতার কারণে নানা সংকট তৈরি হয়েছে। বেড়েছে জলাবদ্ধতা, যানজটসহ বিভিন্ন নাগরিক দুর্ভোগ। এই সিদ্ধান্ত বাস্তবায়নের ফলে নগরীর পরিবেশ ভারসাম্য বলে আর কিছুই থাকবে না। অতীতে সিআরবি ধ্বংস করে বেসরকারি প্রতিষ্ঠান তৈরির সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হয়েছিল। রক্ষা করা হয়েছিল সিআরবি। প্রয়োজনে তেমনই আন্দোলনের ডাক দেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ