মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন

চুনতিতে এশিয়ার প্রথম এলিফ্যান্ট ওভারপাস দিয়ে হাতি চলাচল!

রায়হান সিকদার, লোহাগাড়া প্রতিনিধিঃ

হাতি পারাপারে চট্টগ্রামের চুনতিতে বন্যপ্রাণী অভয়ারণ্যে হচ্ছে দক্ষিণ এশিয়ার প্রথম বিস্ময়কর এলিফ্যান্ট ওভারপাস। এশিয়ায় এই প্রথম নির্মিত চট্টগ্রাম- দোহাজারি- কক্সবাজার রেল লাইনের চুনতিতে এলিফ্যান্ট ওভারপাস।

যেটির নিচে দিয়ে ট্রেন, ওপরে পারাপার হবে হাতি। বিস্ময়কর ওভারপাস দিয়ে হাতির দল চলাচল করছে বলে জানা গেছে। দোহাজারী থেকে কক্সবাজার সড়কের চুনতি অভয়ারণ্য এলাকা। যেখানে নির্মাণ করা হয়েছে সাড়ে ৯ মিটার উচ্চতা ও ১৩৯ মিটার প্রস্তের ওভার পাস।

শ্রমিকরা জানায়, এলিফ্যান্ট ওভারপাস নির্মাণ কাজ প্রায় শেষ। এখন শেষ পর্যায়ের কিছু কাজ বাকি আছে, সেগুলো পরীক্ষামূলক রেল চলাচল করছে। ট্রায়াল দেওয়া হয়েছে ।এ মাসের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম-দোহাজারি-কক্সবাজার রেললাইন উদ্বোধন করবেন।

চুনতি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান,দক্ষিণ এশিয়া এটাই প্রথম স্থাপনা, যা আমাদের দেশের জন্য অনেক আনন্দের এবং গৌরবের। হাতির দল স্বাভাবিকভাবে চলাচলে যাতায়াত করার জন্য এটি নির্মিত হয়েছে। এ ওভারপাস দিয়ে গতকাল রাতে একদল বন্যহাতি পারাপার করতে দেখা গেছে। তারা ধীরে ধীরে এ পথ চিনতে সক্ষম হচ্ছে। ওভারপাসের ওপর প্রাকৃতিকভাবে কলা, কাঠবাদাম কাঠালসহ ২০ প্রজাতির গাছ রোপণ করা হয়েছে। তবে, কয়েকবার চলাচল করলে তাদের পারাপারে স্বাভাবিক হয়ে যাবে।

এলাকার বাসিন্দা আবদুল খালেক জানান, হাতির জন্য ওভারপাস এমনটা আগে কখনো দেখা হয়নি। ফলে এটা দেখার জন্য আলাদা আগ্রহ ছিল। ইতিমধ্যে ওভারপাস দিয়ে হাতি চলাচল শুরু করেছে।

এশিয়ার প্রথম এলিফ্যান্ট ওভারপাসটি দেখার জন্য প্রতিদিনই ভিড় করছেন স্থানীয় পর্যটকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ