মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

খাদ্যের সন্ধানে লোকালয়ে বন্যহাতিঃ বসতঘর লন্ডভন্ড, কৃষকদের ধানক্ষেত নষ্ট

রায়হান সিকদার, লোহাগাড়া প্রতিনিধিঃ চট্টগ্রামের লোহাগাড়ায় বন্যহাতির একটি দল গভীর রাতে খাদ্যের সন্ধানে লোকালয়ে ঢুকে বিভিন্ন কৃষকের ধান ক্ষেত ও ঘরবাড়িতে আক্রমণ করেছে। এতে এলাকাবাসীর মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। হাতির আক্রমণ থেকে বাঁচতে মশাল জ্বালিয়ে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে এলাকাবাসীকে।

গতকাল দিবাগত রাত ২টার দিকে বন্যহাতির দল উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড হোসেন নগর এলাকার পশ্চিমে দুটি বাড়ি ভাঙচুর ও অনেক কৃষকের ফসলি ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে বলে জানা গেছে।

বড়হাতিয়া ইউপির ১নং ওয়ার্ড সদস্য আবু বক্কর ছিদ্দিক রানা বলেন, রাত ২ টার দিকে হঠাৎ একদল হাতি দুটি বাড়িতে ভাংচুর চালায়। এসময় বাড়িতে থাকা দুই বস্তা ধান খেয়ে চলে যায়। খাবারের খোঁজে রাত হলে পাহাড় থেকে লোকালয়ে আসে হাতির দল

অপরদিকে, উপজেলার আধুনগর ইউনিয়নের কুলপাগলি এলাকায়ও প্রতিদিন রাতে হাতির দল হানা দিচ্ছে বলে জানিয়েছেন ওই এলাকার কৃষক নুরুল কবির।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, শুষ্ক মৌসুমে পাকা ধানের লোভে বন্যহাতি লোকালয়ে চলে আসে। হাতি যদি কোন কৃষকের ফসল ও ধানক্ষেতের ক্ষতি করে তাহলে সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়ার বিধান রয়েছে।

হাতির দল হানা দিলে মশাল জ্বালিয়ে, পটকা ফুটিয়ে ও ঢাকঢোল বাজিয়ে হাতি তাড়ানোর জন্য গ্রামবাসীদের পরামর্শ দেয়া হয়েছে।

বড়হাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া বলেন, খাদ্যের সন্ধানে বন্যহাতির দল লোকালয়ে ঢুকে পড়ছে, দুটি বাড়ি ভাঙচুর ও অনেক কৃষকের ফসলি ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে।

এতে স্থানীয়দের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে, ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক ও ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ