সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

এডুকেশন রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরামের গো ভোট কেম্পেইনের মানববন্ধন

এডুকেশন রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরামের গো ভোট কেম্পেইনের মানববন্ধন

আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় নির্বাচনে উপলক্ষে এডুকেশন রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরামের গো ভোট কেম্পেইনের মানববন্ধন আজ ১৯ ডিসেম্বর (মঙ্গলবার) চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধনের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রান প্রকৌশলি ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মোহাম্মদ রফিকুল আলম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ.এস.এম. লুতফর আহসান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীবৃন্দ এবং ব্যবসায়ী নেতা এ.টি.এম শহীদুল্লাহ উক্ত মানববন্ধনে অংশগ্রহণ করেন।

উক্ত মানববন্ধনে প্রধান অতিথির ভাষণে প্রফেসর ড. মোহাম্মদ সাজ্জাদ হোসেনের বলেন, তরুণরাই এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে বিজয় উৎসব করবে। বাংলাদেশের সংবিধানে ভোটাধিকার নিশ্চিত করা হয়েছে, বিশেষ করে অনুচ্ছেদ ১২২ এ, যেখানে বলা হয়েছে যে, সংসদ নির্বাচন হবে প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে।” এর অর্থ হল ১৮ বছর বা তার বেশী বয়সী সকল বাংলাদেশী নাগরিক দেওয়ার যোগ্য। যেকোন সাধারণ নির্বাচনে, তরুণ ভোটারদের ভাসমান ভোটার হিসাবে বিবেচনা করা হয় এবং বেশিরভাগ সময়, তাদের ভোট যে কোনো নির্বাচনের ফলাফল নির্ধারণ করে। বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষেত্রেও এর ব্যাতিক্রম হবে না কারণ এখানে মোট প্রায় ১২ কোটি ভোটারের মধ্যে ৩ কোটির বেশি তরুণ ভোটার রয়েছে।

তরুণ ভোটারদের জন্য অনেক কারণে সঠিক প্রার্থীদের ভোট দেওয়া গুরুত্বপূর্ণ, যেমন ভবিষ্যতে তাদের প্রভাবিত করবে এমন নীতিগুলোর মধ্যে সেরা গুলো বাছাই করা, রাজনীতিতে দৃষ্টিভঙ্গির বৈচিত্র আনা, তরুণদের জন্য চ্যালেঞ্জিং বিষয়ের সমাধান করা, নাগরিক সম্পৃক্ততাকে উৎসাহিত করা, দেশের স্বাধীনতা ও সংবিধানকে সমুন্নত রাখা, সামাজিক পরিবর্তন প্রচার করা, নির্বাচিত প্রতিনিধিদের জবাবদিহি করা, ভোটারদের উদাসীনতার বিরুদ্ধে লড়াই করা এবং শেষ পর্যন্ত গণতন্ত্র রক্ষা করা এবং উন্নত করা। তাই তরুণ ভোটারদের তাদের মূল্যবান ভোটের গুরুত্ব সর্ম্পকে অবহিত করতে হবে।

আগামী দুই দশকের মধ্যে বাংলাদেশ একটি উন্নত ও স্মার্ট দেশে রুপান্তর হবার স্বপ্নের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তরুণ ভোটারদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে উন্নয়ন ও গণতন্ত্রের এই ধারাবাহিকতা নিশ্চিত করতে হবে। সে লক্ষে এডুকেশন রির্সাচ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি) এর সহযোগিতায় ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রাম দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আয়োজন করতে যাচ্ছে “গো ভোট” টেড টক। এমতাবস্থায়, আপনার নিজ নিজ বিশ্ববিদ্যালয় থেকে “গো ভোট” টেড টক ও র‌্যালি আয়োজন করুণ। গণতন্ত্র প্রতিষ্ঠায় আপনার অবদান তরুণ সমাজ কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ